আজ বিশ্ব চড়ুইপাখি দিবস ।। World Sparrow Day

আজ ২০ ই মার্চ, ‘বিশ্ব চড়ুইপাখি দিবস’ (World Sparrow Day)। প্রতিবছর ২০ ই মার্চ দিনটি চড়ুইপাখি এবং পৌর বা জনবসতিতে বসবাসকারী অন্যান্য পাখিদের সংরক্ষণের উদ্দেশ্যে ‘বিশ্ব চড়ুইপাখি দিবস’ হিসেবে পালিত হয়। ২০১০ সালে সর্বপ্রথম বিশ্ব চড়ুইপাখি দিবস পালিত হয়। মূলত ভারতের ‘Nature Forever Society‘ ও ফ্রান্সের ‘Eco-Sys Action Foundation’ এবং একাধিক আন্তর্জাতিক সংস্থার উদ্যোগে এই দিনটি পালিত হয়ে থাকে।

বিশ্ব চড়ুইপাখি দিবস

চড়ুই একটি চঞ্চল প্রকৃতির পাখি। এরা মানুষের আশপাশে বসবাস করতে ভালোবাসে। প্রায় ১০ হাজার বছর আগে চড়ুই মানুষের সান্নিধ্যে আসে। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে এদের কিচিরমিচির গান চারপাশকে জাগিয়ে তোলে।

বিশ্ব চড়ুইপাখি দিবস

পৃথিবীতে মোট ৪৮ প্রজাতির চড়ুই পাখি দেখতে পাওয়া যায়। এর মধ্যে কিছু প্রজাতি হচ্ছে- আব্দ আল-কুরি চড়ুই, আয়াগো চড়ুই, আরবীয় সোনালী চড়ুই, ইউরেশিয়ান বৃক্ষ চড়ুই, ইতালিয়ান চড়ুই, উত্তরাঞ্চলীয় ধূসর-মুণ্ডু চড়ুই, কেনিয়া চড়ুই, কেপ চড়ুই, কোর্ডোফান চড়ুই, গৃহ চড়ুই, চেষ্টনাট চড়ুই, টিয়া-ঠোঁট চড়ুই, দক্ষিণাঞ্চলীয় ধূসর-মুণ্ড চড়ুই, প্লেন-ব্যাকেট চড়ুই, বড় চড়ুই, মরু চড়ুই, মৃত সাগরের চড়ুই, রুসেট চড়ুই, শেলি চড়ুই, সাক্সাউল চড়ুই, সিন্দ চড়ুই, সুদানি সোনালী চড়ুই, সোকোত্রা চড়ুই, সোমালি চড়ুই, সোয়াইনসোন’স চড়ুই, সোয়াহিলি চড়ুই, স্প্যানিশ চড়ুই।

বিশ্ব চড়ুইপাখি দিবস

“গৃহ চড়ুই” এদের মধ্যে সবচেয়ে সুপরিচিত। এদের আদি নিবাস ছিল মূলত ইউরেশিয়া ও আফ্রিকা মহাদেশ। তবে বর্তমানে ইউরোপ থেকে গিয়ে জনবসতি স্থাপনের মধ্য দিয়ে এরা উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

গৃহ চড়ুই খড়কুটো, শুকনো ঘাস পাতা দিয়ে কড়িকাঠে, কার্নিশে বাসা বাঁধে। সমস্ত দিন এরা লাফিয়ে বেড়িয়ে মাটি থেকে পোকামাকড় শস্য খুঁটে খায়।

বিশ্ব চড়ুইপাখি দিবস

বর্তমানে পরিবেশের অবনতির সঙ্গে ধীরে ধীরে আমাদের বাড়ির আশপাশ থেকে ক্রমেই কমে যাচ্ছে এই ছোট্ট বন্ধুদের উপস্থিতি। এই বন্ধুদের জীবন যাতে আর বিপন্ন না হয়, তার জন্যে সারা পৃথিবী জুড়ে চলছে নানা কর্মযজ্ঞ। আসুন আমরা সবাই মিলে আমাদের ছোট্ট বন্ধুদের জন্য এক সুন্দর ও সুস্থ পরিবেশ গড়ে তুলি।

-GK 24×7

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া, যুগান্তর পত্রিকা, ইন্টারনেট।

Tag: বিশ্ব চড়ুইপাখি দিবস, World Sparrow Day, International Day, আন্তর্জাতিক দিবস

এখান থেকে শেয়ার করুন
  • 1.1K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.1K
    Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!